Forum for Energy Reporters Bangladesh
Image default
Bangla News

বিদ্যুৎ সংযোগ পেতে দালাল ধরে ৫২% গ্রাহক

আইআইএফসির রিপোর্ট

বিদ্যুৎ সংযোগের জন্য এখনও ৫২ শতাংশ গ্রাহক সরাসরি বিদ্যুৎ অফিসে না গিয়ে কোন না কোন মধ্যস্বত্বভোগীর (দালাল) মাধ্যমে আবেদন করেন বলে জানিয়েছে ‘ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন কোম্পানি (আইআইএফসি)। রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানটি সম্প্রতি বিদ্যুৎ সংযোগ, অভিযোগ সেবা, বিলিং ও মিটারিং- এ চারটি সেবার ওপর ‘গ্রাহক সন্তুষ্টি জরিপ’ করে খসড়া প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে এ তথ্য জানায়। তবে জরিপের তথ্যানুযায়ী, বিদ্যুৎ খাতের সার্বিক সেবায় সন্তুষ্ট ৮৮ ভাগ গ্রাহক।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ‘সংযোগ নিতে মধ্যস্বত্বভোগী’র বিষয়টি আমলে নিয়ে সংশ্লিষ্টদের এর কারণ খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন। গতকাল ভার্চুয়াল ওই অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘কেন ৫২ শতাংশ গ্রাহক বিদ্যুৎ সংযোগের জন্য মধ্যস্বত্বভোগীর মাধ্যমে আবেদন করেন, তা খুঁজে বের করতে হবে। বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে সেবা, সেবা পাওয়ার উপায়, সেবার ফি সম্পর্কে গ্রাহকদের জানানোর উদ্যোগ নিতে হবে, সেজন্য জনপ্রতিনিধিদের সম্পৃক্ত রেখে ব্যাপক প্রচার করা প্রয়োজন।’

গ্রাহকদের সমস্যা ও অভিযোগ যথাযথভাবে এবং সম্মানের সঙ্গে মূল্যায়ন করতে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিটি সংস্থার নিজস্ব মূল্যায়ন থাকা আবশ্যক। সেবা যত দ্রুত অনলাইন বা ডিজিটালাইজড করা যাবে, গ্রাহক সেবার মান তত দ্রুত বাড়বে।’

বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর উদ্দেশে নসরুল হামিদ আরও বলেন, ‘শতভাগ গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে হবে। গ্রাহকদের কাছ থেকে কোন অভিযোগ পেতে চাই না। বিতরণ কোম্পানিগুলোকে গ্রাহকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার নির্দেশ দিয়ে তিনি বলেন, ‘গ্রাহকদের সঙ্গে যোগাযোগ বাড়ালে অনেক সমস্যা এমনিতেই সমাধান হবে।’

আইআইএফসি প্রতিবেদনে জানায়, বিদ্যুৎ সংযোগ, অভিযোগ সেবা, বিলিং ও মিটারিং- এই চারটি সেবার ওপর সম্প্রতি নারায়ণগঞ্জ সদর উপজেলার ৭০০ গ্রাহক ও কুমিল্লার বুড়িচং উপজেলার ৭০০ গ্রাহক, মোট এক হাজার ৪০০ বিদ্যুৎ গ্রাহকের জরিপ পরিচালনা করা হয়।

এর মধ্যে আবাসিক গ্রাহক ৭১ শতাংশ এবং বাণিজ্যিক ও অন্যান্য গ্রাহক ২৯ শতাংশ। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ৩৯ শতাংশ, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ৩৯ শতাংশ ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) ২২ শতাংশ গ্রাহক এই জরিপে অংশ নেন।

জরিপের প্রতিবেদন অনুযায়ী, বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে ৯৪ শতাংশ, অভিযোগের বিপরীতে সেবা পাওয়ায় ৭৭ শতাংশ, বিলিংয়ে ৯৫ শতাংশ ও মিটারিং সেবায় ৮৮ শতাংশ গ্রাহক সন্তুষ্টি প্রকাশ করেছেন। সব মিলিয়ে বিদ্যুৎ সেবায় সন্তুষ্টির কথা জানিয়েছেন ৮৮ ভাগ গ্রাহক। প্রতিবেদনে বলা হয়, ৫২ শতাংশ গ্রাহক বিদ্যুৎ সংযোগের জন্য সরাসরি বিদ্যুৎ অফিসে না গিয়ে কোন না কোন মধ্যস্বত্বভোগীর মাধ্যমে আবেদন করেন।

আইআইএফসির জরিপের খসড়া প্রতিবেদন উপস্থাপন উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল এই অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনসহ বিদ্যুৎ বিভাগের অধীনস্থ বিভিন্ন দপ্তর প্রধানরা বক্তব্য রাখেন।

Related Posts

‘নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহই টেকসই উন্নয়ন নিশ্চিত করবে’

FERB

বছরে সাশ্রয় ৮০০ কোটি

FERB

রেকর্ড দামে এলএনজি কিনছে বাংলাদেশ

FERB