Forum for Energy Reporters Bangladesh
Image default
Bangla News

নতুন গ্যাস সংযোগ : আবাসিক খাতে বন্ধ, অবৈধ চলছে

তথ্যের অভাবে অনেক এলাকায় অবৈধ সংযোগ রয়ে গেছে : এমডি

ফয়েজ আহমেদ তুষার: নাগরিক চাহিদা উপেক্ষা করে আবাসিক খাতে নতুন গ্যাস সংযোগ প্রদান বন্ধ রেখেছে সরকার। তবে অবৈধ গ্যাস সংযোগ চলছে। তিতাস গ্যাসের দাবি, অবৈধ সংযোগ উচ্ছেদ অভিযান চলমান রয়েছে। অবৈধ সংযোগের বিষয়ে তথ্য পেলে অভিযান পরিচালনা করা হচ্ছে।

গত ২০ জানুয়ারি দৈনিক সংবাদে ‘ঢাকা ও আশপাশে এখনও চলছে অবৈধ গ্যাস সংযোগ’ শীর্ষক প্রতিবেদনে মুন্সীগঞ্জের গজারিয়ায় নদীর ওপর একটি বেইলি ব্রিজ দিয়ে ওপারে টেনে নেয়া অবৈধ গ্যাস সংযোগ লাইনের স্পষ্ট ছবি ঠিকানাসহ ছাপা হয়। এখনও ওই অবৈধ লাইনটি বহাল আছে। নির্ভরযোগ্য একাধিক সূত্র বলছে, রাজধানীর আশপাশে দৃশ্যমান এ ধরনের অনেক সংযোগ এখনও চলছে।

তবে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (তিতাস গ্যাস) দাবি, ইতোমধ্যে অনেক অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। চলতি (২০২০-২১) অর্থবছরের মার্চ পর্যন্ত এ সংখ্যা ২ লাখ ৬০ হাজারের বেশি।

তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী আলী ইকবাল মো. নূরুল্লাহ গত রোববার বিকেলে সংবাদকে বলেন, ‘কেন্দ্রীয় এবং জোনভিত্তিক টিমের মাধ্যমে তিতাস গ্যাসের আওতাভুক্ত এলাকাগুলোতে অবৈধ সংযোগ উচ্ছেদে অভিযান চলছে। তথ্যের অভাবে অনেক এলাকায় অবৈধ সংযোগ রয়ে গেছে। আমরা তথ্য সংগ্রহ করছি। দ্রুততম সময়ে সেসব অবৈধ সংযোগ উচ্ছেদ করা হবে। কোথাও কোন অবৈধ সংযোগ থাকবে না।’

তিতাস গ্যাসের ভিজিল্যান্স ডিভিশনের একটি পরিসংখ্যানে দেখা যায়, এ বছর প্রথম তিন মাসে ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরে অভিযান পরিচালনা করে আবাসিক খাতে প্রায় ৫৬ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

গত মার্চ মাসে বিচ্ছিন্ন করা হয় ৬ হাজার ৬৫টি আবাসিক সংযোগ। এরমধ্যে গাজীপুরে ৩ হাজার ৩১৫টি এবং নারায়ণগঞ্জে ২ হাজার ৭৫০টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ফেব্রুয়ারিতে গাজীপুরে ৭ হাজার ২০৫টি এবং নারায়ণগঞ্জে ২ হাজার ৫৬৩টি অবৈধ সংযোগ এবং জানুয়ারিতে ঢাকা উত্তরে ১২ হাজার ৪৪০টি, নারায়ণগঞ্জে ২১ হাজার ৫৯০টি এবং গাজীপুরে ৬ হাজার ১৩৫টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

তবে এ সময় মুন্সীগঞ্জ ও নরসিংদীসহ আরও কয়েকটি জেলায় অভিযানের কোন সফলতা নেই।

তিতাস গ্যাসের একটি সূত্র জানায়, গত মার্চ মাসে মুন্সীগঞ্জে অবৈধ গ্যাস সংযোগের ১০টি উৎসমুখ চিহ্নিত করা হয়েছে। এসব উৎসমুখ থেকে প্রায় ৪৫ কিলোমিটার অবৈধ গ্যাস লাইন টানা হয়েছে।

দ্রুত অভিযান পরিচালনা করে এসব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলে জানান প্রতিষ্ঠানের এমডি প্রকৌশলী নূরুল্লাহ। তিতাস গ্যাসের ভিজিল্যান্স ডিভিশনের এক সদস্য বলেন, ‘নিজস্ব লোকবল সংকটের কারণে অবৈধ সংযোগ উচ্ছেদে কিছুটা সময় লাগছে। এ জন্য স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশ এবং এলাকাবাসীর সহযোগিতাও জরুরি। তিনি জানান, অবৈধ গ্যাস সংযোগ বন্ধে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে জনগণকে সচেতন করতে সংশ্লিষ্ট এলাকাগুলোর মসজিদের ইমামদের সহযোগিতা নেয়া হচ্ছে। জুমার খুতবায় এ বিষয়ে মুসল্লিদের দৃষ্টি আকর্ষণ করে স্বেচ্ছায় এ পাপকাজ থেকে বিরত থাকার আহ্বান জানানোর কথা বলা হচ্ছে।’

দেশে আবাসিকসহ অন্যান্য খাতে বৈধ গ্যাস সংযোগের সংখ্যা প্রায় ৪৪ লাখ। এরমধ্যে আবাসিক খাতে তিতাসের গ্রাহক ২৮ লাখ ৫৫ হাজারের বেশি। রাষ্ট্রীয় অন্য ৫টি গ্যাস বিতরণ প্রতিষ্ঠান- কর্ণফুলী, পশ্চিমাঞ্চল, জালালাবাদ, বাখরাবাদ ও সুন্দরবনের মোট সংযোগ প্রায় ১৫ লাখ। গ্যাস সংকটের কারণে ২০০৯ সালে শিল্প ও বাণিজ্যিক খাতে এবং ২০১০ সালে আবাসিকে (বাসায় রান্নায়) নতুন সংযোগ বন্ধ করে দেয় সরকার। দশম সংসদ নির্বাচনের কিছুদিন আগে ২০১৩ সালের মে মাসে আবাসিক খাতে নতুন সংযোগ দেয়া চালু হয়। ঐ সময় সিটি নির্বাচন সামনে রেখে রাজশাহীতেও বেশ কিছু আবাসিক সংযোগ দেয়া হয়। তবে ভোটের পর তা বন্ধ হয়ে যায়। এরপর বিভিন্ন সময় সংযোগ প্রত্যাশীরা তিতাসসহ অন্যান্য কোম্পানির কাছে ডিমান্ড নোট জমা দেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের এপ্রিলে আবাসিকে প্রিপেইড মিটারের মাধ্যমে নতুন গ্যাস সংযোগ চালু করার ইঙ্গিত দেয়া হলেও তা বাস্তবায়ন হয়নি। শুধু চলমান পাইপলাইনের বৈধ আবাসিক সংযোগগুলো প্রিপেইড করা হচ্ছে, যা চলছে ধীরগতিতে।

সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী আবাসিক খাতে নতুন গ্যাস সংযোগ আর দেয়া হবে না। তবে যারা সংযোগের জন্য আবেদন করেছেন তাদের ডিমান্ড নোটের টাকা ফেরত দেয়া হবে। এদিকে রাজধানীর বেশকিছু এলাকায় চুলায় গ্যাসের চাপ কম থাকার অভিযোগ দীর্ঘদিনের। সরকার বলছে, আবাসিকে রান্নায় বিকল্প জ্বালানি হিসেবে এলপি গ্যাসই বেছে নিতে হবে। নতুন এ খাতটি গ্রাহক পর্যায়ে সাশ্রয়ী ও সুলভ করার প্রচেষ্টা চলছে।

 

Related Posts

ডিজেলের দামে বাড়ল জনগণের ভোগান্তি

FERB

লাইসেন্স ছাড়াই বিক্রি হচ্ছে এলপিজি সিলিন্ডার

FERB

ফার্নেস অয়েলের মজুত আছে ১০ দিনের

FERB