Forum for Energy Reporters Bangladesh
Image default
Bangla News

কমিউনিটি বেজড প্রচার চালাতে হবে

লুৎফর রহমান কাকন:

নারায়ণগঞ্জের ফতুল্লার তল্লা এলাকায় গত এক বছরে একাধিক গ্যাস বিস্ফোরণ ঘটে। দেশজুড়ে এসব আলোচিত ঘটনায় প্রায় ৪০ জনের প্রাণহানি ঘটে। এ ছাড়া আহত হয়ে অসুস্থ জীবনযাপন করছেন অনেক মানুষ। ফলে তল্লা এলাকাকে গ্যাস ব্যবহারে ঝুঁকিপূর্ণ বিবেচনায় নিরাপদ গ্যাস ব্যবহার নিশ্চিত করতে কমিউনিটি বেজড প্রচার চালাতে সুপারিশ করেছেন দুর্ঘটনার পর পর গঠিত তদন্ত কমিটি।

গত ২৩ এপ্রিল নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকায় একটি ফ্ল্যাট বাড়িতে বিস্ফোরণে তিন মাসের শিশুসহ দুই পরিবারের ১১ জন দগ্ধ হয়েছিল। পরে চিকিৎসাধীন অবস্থায় দুজন মারা যায়। বাকিদের এখনো চিকিৎসা চলছে। এ ঘটনায় তিতাস গ্যাস কোম্পানির পরিচালককে (অপারেশন) প্রধান করে একটি তদন্ত কমিটি করা হয়। দুর্ঘটনার প্রায় ১২ দিন পর তদন্ত কমিটি তিতাসে দায়িত্বশীলদের কাছে তদন্ত রিপোর্ট জমা দিয়েছে। তদন্ত রিপোর্ট সূত্রে জানা যায়, অনেক সুপারিশের মধ্যে রয়েছে তল্লা এলাকায় সরকারি-বেসরকারি অফিস এবং স্থানীয় জনপ্রতিনিধিদের অংশগ্রহণে প্রচার চালাতে যেন মানুষ নিরপাদ গ্যাস ব্যবহারে উদ্বুদ্ধ হয়। কমিটি বলছে, অসতর্ক গ্যাস ব্যবহারের কারণে মুহূর্তেই জীবন ও সম্পদহানি ঘটছে।

কমিটি তাদের পর্যবেক্ষণে বলছে, গত ২২ এপ্রিল দিবাগত রাতে তল্লার যে ফ্ল্যাটে দুর্ঘটনা ঘটে সেখানকার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, কোনো এক সদস্য ঢাকনাসহ ভাতের পাতিল চুলায় বসিয়ে ঘুমিয়ে পড়ে। ফলে ভাতের মাড়সহ পাতিলের ঢাকনা পড়ে গিয়ে গ্যাসের আগুন নিভে যায়। তবে বার্নার চালু থাকায় গ্যাস বের হয়ে ঘরে জমতে থাকে। পরে জনৈক হাবিবুর রহমানের স্ত্রী আলেয়া বেগম ঘুম থেকে উঠে নিভানো চুলায় আগুন লাগাতে গেলে ফ্ল্যাটে জমে থাকা গ্যাসে বিস্ফোরণসহ অগ্নিকা-ের ঘটনা ঘটে। কমিটি বলছে, মূলত মিথেন গ্যাস জমতে থাকে। বিস্ফোরণের কারণে তীব্র শকওয়েভ বা প্রেসার ওয়েভে সংশ্লিষ্ট ফ্ল্যাটের দেয়াল, জানালাসহ ভবনের অন্য দরজা, জানালা ভেঙে পড়ে। কমিটি তাদের সুপারিশে বলছে, রান্নাঘরে সব সময় জানালা থাকতে হবে এবং সব সময় খোলা রাখতে হবে। এ ছাড়া গ্যাস বিপণন নীতিমালা-২০১৪ অনুযায়ী রাইজারের পর

থেকে অভ্যন্তরীণ পাইপলাইন ও গ্যাস পরীক্ষা স্থাপনা গ্রাহকের মালিকানাধীন। ফলে এগুলো প্রতিবছর পরীক্ষা করা বা নিয়মিত রক্ষণাবেক্ষণ গ্রাহকের দায়িত্ব। জনসচেতনতা বাড়াতে বলা হয়েছে এমন প্রচার করতে যেন কেউ চুলায় রান্না বসিয়ে ঘুমাতে না যায়। রান্নার পর চুলা সম্পূর্ণরূপে বন্ধ রাখতে হবে। বাসায় গ্যাসের গন্ধ পেলে চুলা জ¦ালানো যাবে না। বৈদ্যুতিক সুইচ অন করা যাবে না। এবং গ্যাসের লিকেজ দেখা গেলে দ্রুত তিতাস গ্যাস কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করতে হবে। গ্যাসের গন্ধ পেলে বাসার দরজার জানালা খুলে দিতে হবে।

তদন্তে রিপোর্টে কী আছে জানতে চাইলে তিতাস গ্যাসের পরিচালক (অপারেশন) মো. শফিকুল ইসলাম আমাদের সময়কে বলেন, খুব সাধারণ ভুল থেকে এমন দুর্ঘটনা ঘটেছে। তবে এ ভুল অধিকাংশ মানুষই করে থাকে।

নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা জামাইবাজার এলাকায় ফ্ল্যাট বাড়িটিতে বিস্ফোরণে তৃতীয় তলার ফ্ল্যাটের দুটি দেয়াল উড়ে গিয়ে পাশের ভবনের ছাদে পড়ে, ভেঙে গেছে ভবনের দরজা-জানালার কাচ। তিনতলা ভবনের তৃতীয় তলার বাম পাশের ফ্ল্যাটে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে।

এদিকে একই এলাকায় গত বছরের সেপ্টেম্বরের প্রথম দিকে এক ভয়াবাহ গ্যাস দুর্ঘটনা ঘটে বায়তুল সালাহ নামে একটি মসজিদে। ওই ঘটনায় প্রায় ৩৪ জন মারা যায়।

 

Related Posts

এনার্জি বাংলা

FERB

বাপেক্সের ১০ কর্মকর্তার ফাইল দুদকে

FERB

পাইকারিতে বিদ্যুতের দাম বাড়তেই খুচরায় বৃদ্ধির তোড়জোড়

FERB